ব্রেকিং:
পাবনায় কাভার্ডভ্যান-মিনি ট্রাক সংঘর্ষে নিহত ২, আহত ৩

শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৪ রজব ১৪৪১

পাবনার খবর
২১

ভাঙ্গুড়ায় ৬০ কোটি টাকায় পবিস’র সাব স্টেশন নির্মাণ

পাবনার খবর

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২০  

পাবনা পল্লী বিদ্যুত সমিতি-১(পবিস) এর আওতায় ভাঙ্গুড়ায় ৬০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ১৩২/৩৩ কেভি গ্রীডের সাব-স্টেশন। উপকেন্দ্রটির লাইন নির্মাণ ও সংযোগ কাজ সম্পূর্ণের পর আগামী এপ্রিল নাগাদ এটি চালু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সাব-স্টেশনটি চালু হলে এ এলাকায় লোড শেডিং এবং লো-ভোল্টেজ থাকবে না বলে পবিস কর্তৃপক্ষ আশা করছেন।

ঠিকাদারি প্রতিষ্ঠান এনার্জি প্যাক ইঞ্জিনিয়ারিং লিঃ এর নির্বাহী প্রকৌশলী মাধব চন্দ্র কুন্ডু জানান, ৫০/৭৫ এমভি (মেগাভোল্ট অ্যাম্পিয়ার) ক্ষমতা সম্পন্ন দু’টি ট্রান্সফরমার বসানোর কাজ চলছে। এর আগেই এখানে দ্বিতল প্রশাসনিক ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে।

তিনি আরো জানান, এ উপকেন্দ্রে পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর ১৩২ কেভি এবং পল্লী বিদ্যুতের ৩৩ কেভি ক্ষমতা সম্পন্ন দুটো সাপ্লাই স্টেশন রয়েছে। উপকেন্দ্রটির লাইন নির্মাণ ও সংযোগ কাজ সম্পন্নের পর আগামী এপ্রিল নাগাদ এটি চালু হবে বলেও জানান তিনি।

প্রকল্প সমন্বয়কারী মোয়াজ্জেম হোসেন বলেন, জার্মানের কেএফডব্লিউ’র অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ৬০ কোটি টাকা ব্যয় হচ্ছে। পল্লী বিদ্যুতের ভাঙ্গুড়া অফিসের সহকারী মহা-ব্যবস্থাপক মোঃ মনির হোসেন বলেন, প্রকল্পটি বাস্তবায়নের ফলে বাঘাবাড়ি পাওয়ার স্টেশন থেকে এই গ্রীডে অতিরিক্ত ১৩২/৩৩ কেভি বিদ্যুত সঞ্চালন যুক্ত হবে। তিনি আরো বলেন, পাবনা পলী বিদ্যুত সমিতি-১ এর আওতায় সকল গ্রাহক সম্প্রতি শতভাগ সংযোগ লাভ করেছেই। এই গ্রীড সংযুক্ত হলে এলাকায় লোড শেডিং এবং লো-ভোল্টেজ একবারেই থাকবে না।

পাবনা-৩ (ভাঙ্গুড়া,চাটমোহর,ফরিদপুর) এলাকার সংসদ সদস্য মকবুল হোসেন বলেন, এটা কৃষিভিত্তিক এলাকা হলেও এখানে শিল্পাঞ্চালগড়ে তোলার উজ্জল সম্ভাবনা রয়েছে। এছাড়া গ্রাহকরা এখন নিরবিচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ উপভোগ করতে পারবে।

স/এমএমআই

পাবনার খবর
এই বিভাগের আরো খবর