শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

পাবনার খবর
২৫

ভাঙ্গুড়ায় হাত ধুয়ে জীবানুনাশক ছিটিয়ে বাজারে প্রবেশ

পাবনার খবর

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

সারাদেশের প্রতিটি মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক দেখা দিয়েছে। এই ভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্য দপ্তর সহ বিভিন্ন সরকারি দপ্তর জনগণের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নানা পরামর্শ দিয়ে যাচ্ছে। বিশেষ করে সবাইকে কিছুক্ষণ পরপর সাবান বা হ্যান্ডওয়াশ দ্বারা হাত ধৌত করতে বলা হচ্ছে।

তাই পাবনার ভাঙ্গুড়া পৌর শহরের প্রবেশ পথ সহ ১০টি জনগুরুত্বপূর্ণ স্থানে নাগরিকদের হাত ধোয়ার জন্য সাবান ও পানির ব্যবস্থা করেছে পৌর কর্তৃপক্ষ। প্রতিটি স্থানে স্বেচ্ছাসেবকের দায়িত্¦ পালন করছেন ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে এই কার্যক্রম আরো সম্প্রসারিত করা হবে জানিয়েছে পৌর কর্তৃপক্ষ। এছাড়া প্রতিটি গাড়িতে জীবানু নাশক স্প্রে করে দিচ্ছে পৌর কর্তৃপক্ষ।

সরেজমিনে ঘুরে দেখা যায়, পৌর শহরের ভাঙ্গুড়া বাজারের বাসস্ট্যান্ড, সিএনজি স্ট্যান্ড, জিরো পয়েন্ট (বকুল তলা মোড়), থানার সামনে, কাঁচা বাজার ও মাছের বাজারে পানির ট্যাংক ও সাবান রেখে দেওয়া হয়েছে। এছাড়া শহরের শরৎনগর বাজারের রেলস্টেশন, চার রাস্তার মোড়, ডাকবাংলো মোড়, কলেজ মোড় ও কাঁচা বাজারে পানির ট্যাংক ও সাবান রেখে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

এসব স্থানে পৌর শহরের বাসিন্দা সহ ট্রেন ও বাসে আগত যাত্রীরা হাত ধৌত করছে। অনেকে হাত ধৌত না করতে চাইলে স্বেচ্ছাসেবকরা তাদের বুঝিয়ে ধৌত করতে বাধ্য করছেন। এছাড়া করোনা ভাইরাস মুক্ত থাকতে পানির ট্যাংকে নানা পরামর্শমূলক নির্দেশনা টাঙিয়ে দিয়েছে পৌর কর্তৃপক্ষ। এছাড়া জীবানুনাশক স্প্রে দিয়ে বাহির থেকে আগত গাড়িতে ছিটিয়ে দেয়া হচ্ছে।

ভাঙ্গুড়া পৌরসভার বাসিন্দা প্রভাষক হেলাল উদ্দিন খান বলেন, সাধারণ মানুষ করোনা ভাইরাসের আতঙ্কে রয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই ভাইরাস থেকে অনেকটাই মুক্ত থাকা যায়। তাই ভাঙ্গুড়া পৌরসভার মেয়র সাধারণ মানুষকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পানি ও সাবানের ব্যবস্থা করে দিয়েছেন। এখন শহরে অবস্থান করা মানুষ কিছুক্ষণ পরপর এসব স্থানে গিয়ে হাত ধৌত করে স্বাস্থ্য দপ্তরের নির্দেশনা মেনে চললে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকবে বলে আশা করি। 

ভাঙ্গুড়া পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেল বলেন, ‘করোনা ভাইরাসের সংক্রমণ রোধে পৌর এলাকার বাসিন্দা সহ শহরে আগত প্রতিটি নাগরিককে স্বাস্থ্য সচেতন রাখতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় শহরের গুরুত্বপূর্ণ স্থানে পানি ও সাবানের ব্যবস্থা করেছি।’ এবং গাড়িতে জীবানু নাশক ছিটানোর ব্যবস্থা করেছি।

স/সা

পাবনার খবর
এই বিভাগের আরো খবর