বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

পাবনার খবর
৪১

বেড়ায় ৬৫টি পরিযায়ী পাখি উদ্ধার, ১ জনকে কারাদণ্ড

পাবনার খবর

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

পাবনা জেলার বেড়া উপজেলার নয়াবাড়ী থেকে ৬৫ টি পরিযায়ী পাখি উদ্ধার করা হয়েছে। এঘটনায় বন্যপ্রাণী আইনে একজনের ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। শনিবার (১৪ মার্চ) বিকেলে বেড়া উপজেলার নয়াবাড়ীতে অভিযান চালিয়ে এই পাখিগুলো উদ্ধার করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট।

অভিযানে আট প্রজাতির মোট ৬৫ টি পরিযায়ী পাখি জব্দ করা হয়। এর মধ্য সরালি ১০ টি, কালিম ২৫ টি, চখাচখি ১৫ টি, বালিহাঁস ৪ টি, ডুবুরি ৩ টি, ময়না ১ টি, টিয়া ৪টি ও ৭টি শালিক পাখি ছিল। 

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিকের নেতৃত্বে এবং পাবনা সামাজিক বন বিভাগ, বেড়া উপজেলা প্রশাসন  ও স্থানীয় সংগঠন দি র্বাড সেফটি হাউসের প্রতিষ্ঠাতা মামুন বিশ্বাসের সহযোগিতায় এই অভিযান পরিচালনা করা হয়।

পাখি উদ্ধারের ঘটনায় লিটন নামে একজনকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকী লিটনকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আজকের এ অভিযান পরিচালনা করা হয়। লিটন দীর্ঘদিন ধরেই সারাদেশে এই পাখির ব্যবসা করে আসছিল। এগুলো বিক্রির উদ্দেশ্যে দেশের বিভিন্ন প্রান্তে সরবাহ করে লিটন।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির আকন এ বিষয়ে বলেন, বন্যপ্রাণী রক্ষায় দেশব্যাপী আমাদের অভিযান অব্যাহত থাকবে। উদ্ধারকৃত পাখিগুলোকে কাজিহাট যমুনা নদীর চরে অবমুক্ত করা হয়।

স/সা

পাবনার খবর
এই বিভাগের আরো খবর