বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

পাবনার খবর
২২

পাবনায় সস্তায় শাক-সবজি, পেঁয়াজের বাজার অস্থির

পাবনার খবর

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

টমোটো, করল্লা, লাউ, মিষ্টি কুমড়া, ক্ষিরা, বেগুন এবং শাক পানির চেয়েও কম দামে বিক্রি হচ্ছে। পিঁয়াজের বাজার অস্থিতিশীল। ঘন্টায় ঘন্টায় দাম কমছে-বাড়ছে। 

সোমবার পাবনার পিঁয়াজ উৎপাদনের প্রধান এলাকার হাট বাজারে প্রচুর পিঁয়াজ আমদানি হয়। কৃষকেরা পিঁয়াজ বিক্রি করতে না পেরে ফেরত নিয়ে গেছে। ভোর ৬ টা থেকে সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর, করমজা, ধূলাউড়ি ও বোয়াইলমারী হাটে প্রচুর পিঁয়াজ আমদানি হয়। কৃষকেরা সরাসরি বস্তায় ভরে ভ্যান রিক্সা, ট্রলি এবং দেশী যানবাহন (নছিমন, করিমন) বোঝাই করে বিক্রির উদ্দেশ্যে হাটে আসে। কিন্তু হাটে স্থান সংকুলান হয়নি।

এছাড়া ক্ষণেক্ষণে দাম ওঠা নামা করতে থাকে। দিশেহারা কৃষকদের অনেকেই পিঁয়াজ বিক্রি না করে ফেরত নিয়ে যায়। দিনের শুরুতে পিঁয়াজ বিক্রি হয় মন প্রতি (৪০ কেজি) ১৪০০ টাকায়। এর এক ঘন্টা পরই দাম কমে ১১০০ টাকা হয়। সকাল আটটায় দাম বেড়ে হয় ১৩০০ টাকা। দশটায় দাম পরে যায় ১১০০ টাকায়। এভাবে দাম ওঠা নামা করার কারণ হিসেবে জানা যায় বাইরের ব্যাবসায়ীরা সাধারণত যে পরিমাণ পিঁয়াজ ক্রয় করেন তা তারা করেননি। কারণ পরিবহণ সংকট এবং ঢাকা এবং চট্টগ্রামের মোকোমে পিঁয়াজের কাটতি কম। 

সাঁথিয়া সদরের বোয়াইলমারি হাটে এতো পরিমাণ পিঁয়াজ আমদানি হয় যে হাটে স্থান সংকুলান হচ্ছিল না। ভ্যান, ট্রলির ওপর থেকেই বিকিকিনি হতে থাকে পিঁয়াজ। ক্রেতা সংকট হয় বেলা এগারোটার দিকে। তখন অনেক কৃষককে পিঁয়াজ ফেরত নিয়ে যেতে দেখা যায়। 

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেল, নাবী জাতের পিঁয়াজ এখনও ওঠেনি। বাজারে যে পিঁয়াজ গতকাল বিকিকিনি হলো সেগুলো পুরোপুরি শুকায়নি। অনেকটা রসযুক্ত পিঁয়াজ। পিঁয়াজ সংরক্ষণের জন্য দরকার ভালোভাবে পিঁয়াজ শুকিয়ে নেয়া। 

প্রতিমণ করল্লা বিক্রি হয়েছে ৪’শ টাকা মন দরে। বেগুন ও ক্ষিরা দেড়’শ টাকা মন দরে এবং প্রতিটি লাউ মাত্র ৩/৫ টাকায় বিক্রি হয়, সাইজ ভেদে মিষ্টি কুমড়ার দামও বেশ কম। কাঁচা শাক সব্জীর দাম কমে যাওয়ার কারণ হিসেবে জানা যায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের মোকামে যে পরিমাণ শাক সব্জীর চালান যায় তা যাচ্ছে না।

করোনা ভাইরাসজনিত সংকটের কারণে রাজধানীসহ বড় বড় মোকামগুলো ফাঁকা হয়ে গেছে হেতু এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ধারণা করা  হচ্ছে। 

আগামী সপ্তাহে পিঁয়াজের দাম আরও কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। বাজারে নতুন রসুন উঠেছে, দাম ২০০০ টাকা মন। নতুন রসুন ময়েশ্চারযুক্ত হেতু তা সংরক্ষণযোগ্য নয়।

স/সা

পাবনার খবর
এই বিভাগের আরো খবর