রোববার   ৩১ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭   ০৮ শাওয়াল ১৪৪১

পাবনার খবর
১১০৮

তিন অভ্যাসেই নিয়ন্ত্রণ হবে করোনাভাইরাস!

পাবনার খবর

প্রকাশিত: ১০ মার্চ ২০২০  

বিশ্বে এখন আতঙ্কের ওপর নাম করোনাভাইরাস। এখন পর্যন্ত চীনের বাইরে বাংলাদেশসহ আরো ১০৭ দেশে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। করোনাভাইরাসে ৩ হাজার ৮২৮ জনের মৃত্যু হয়েছে। আর এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজারেরও বেশি মানুষ। এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১ হাজারের বেশি মানুষ। গত এক সপ্তাহে আক্রান্তের হারে উৎপত্তিস্থল চীনকেও ছাড়িয়ে গেছে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়া। আক্রান্তের তালিকায় এবার যোগ হয়েছে বাংলাদেশের নাম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস সম্পর্কে সতর্কতাও জারি করেছে। এরইমধ্যে বাংলাদেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। তাই পুরো বাংলাদেশেই ভাইরাসটি ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। খালি চোখে না দেখা করোনাভাইরাসটি ইলেক্ট্রন মাইক্রোস্কোপের মাধ্যমে দেখতে হয়।

ভাইরাসটি শক্তিশালী হলেও সেটিকে প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)। করোনা থেকে বাঁচতে সংগঠনটি পরামর্শও দিয়েছে। এমন পরিস্থিতিতে কারোনার আক্রমণ থেকে বাঁচা এবং ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য প্রতিদিনের জরুরি স্বাস্থ্যগত অভ্যাসগুলো জানা থাকা জরুরি। তবে জানেন কি, মাত্র তিনটি অভ্যাসেই করোনাভাইরাসকে জব্দ করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই অভ্যাসগুলো-

> নিজের হাত দুটো সবসময় পরিষ্কার রাখুন।

> কাশি বা হাঁচি দেয়ার সময় অবশ্যই রুমাল ব্যবহার করুন।

> হাতদুটো মুখমণ্ডল থেকে দূরে রাখুন। কোনোভাবেই হাত না ধুয়ে মুখে স্পর্শ করবেন না।

এই তিনটি প্রধান অভ্যাস রপ্ত করতে পারলেই করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ও ছড়িয়ে পড়া প্রতিরোধ করা সম্ভব হবে।

পাবনার খবর
এই বিভাগের আরো খবর