শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

পাবনার খবর
২৪

কিছুতেই থামছে না গুমানি নদীর মাটি কাটা, চলছে অবৈধ বাণিজ্য

পাবনার খবর

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

পাবনার ভাঙ্গুড়ায় গুমানি নদীর পাড় থেকে মাটি কাটার অবৈধ বাণিজ্য চলছে। দিন দিন যেন বেড়েই চলছে এ মাটি কাটার মহোৎসব। প্রকাশ্যে এসব মাটি কেটে উপজেলার বিভিন্ন ইটভাটায় বিক্রি করছেন কতিপয় প্রভাবশালী কিছু ব্যক্তি। এতে ঝুঁকিতে পড়েছে নদীপাড়ের রাস্তাসহ বসতবাড়ি। নদীপাড় থেকে এই মাটি কাটা বন্ধের দাবি জানিয়েছেন এলাকাবাসী। 

শুক্রবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার অষ্টমনিষা ইউনিয়ন পরিষদের পাশে গুমাণী নদীর পাড় থেকে মাটি খননযন্ত্র (ভেকু মেশিন) দিয়ে মাটি কেটে জমিয়ে রাখা হচ্ছে। এ কাজে নিয়োজিত রয়েছে ১০-১২টি মাটি বহনকারী ইঞ্জিন চালিত টলি। পরে এসব মাটি টলি বোঝাই করে উপজেলার বিভিন্ন ইটভাটায় নিয়ে তা বিক্রি করা হচ্ছে।

ভেকুর চালক খোকন ও মাটি বহনকারী টলির চালক সাগর আলী জানান, স্থানীয়দের তত্ত্বাবধানেই তারা কাজ করছে এবং এসব মাটি উপজেলার বিভিন্ন ইটভাটায় নিয়ে তা বিক্রি করা হচ্ছে।

স্থানীয়রা অভিযোগ করেন, খননের কাঁদা-মাটি, কাঁচা-পাকা সড়কের ওপর দিয়ে বহন করার ফলে সড়কগুলো কাঁদামাটিতে পরিণত হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। ফলে চলাচলে মানুষ দুর্ঘটনায় আহত হচ্ছে। খননকারীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কেউ মুখ খুলতে সাহস পায় না। 

মাটি কাটার বিষয়ে জানতে চাইলে অষ্টমনিষা ইউনিয়নের আব্দুল হাই সরকার বলেন, গত দুই বছর আগে বিআইডাব্লুটিএ গুমানি নদী খনন করে দুই পারে রেখে যাওয়া মাটি বিআইডাব্লুটিএ কর্মকর্তাদের সাথে চুক্তি করে সেই মাটি রাস্তা-ঘাটসহ বিভিন্ন স্থানে দেওয়া হচ্ছে। 

এ বিষয়ে বিআইডাব্লুটিএ’র কর্মকর্তা জাহাঙ্গীর হোসেনের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, এ সব এলাকায় শিগগিরই অভিযান চালানো হবে। 

স/এমএস

পাবনার খবর
এই বিভাগের আরো খবর