বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

পাবনার খবর
৩০৫

এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ড মেনে নেয়া হবে না

পাবনার খবর

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০১৯  

রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নামকরণ অসংগতিপূর্ণ ও উদ্ভট এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ড মেনে নেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ডিপ্লোমা চিকিৎসকদের জাতীয় সংগঠন, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন বিডিএমএ।

বিডিএমএ নেতৃবৃন্দগণ জানান, ‘রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নামকরণ তাই করতে হবে, যা ডিপ্লোমা চিকিৎসকগণ চান।’

বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নিয়ন্ত্রণাধীন মেডিকেল স্কুল ম্যাটস্ প্রতিষ্ঠান ২০৯ টি, আইএইচটি ৫৪ টি, বাকী ১২ টি মেডিকেল রিলেটেড শর্টকোর্স প্রদানকারী প্রতিষ্ঠান রয়েছে। এদিকে ২০০৯ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ডিপ্লোমা চিকিৎসকদের জাতীয় সংগঠন, বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন বিডিএমএ’র সাথে লিখিত প্রতিশ্রুতি দিয়েছিলেন রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নামকরণ ‘মেডিকেল এডুকেশন বোর্ড’ অব বাংলাদেশ করা হবে। তা না করে এখন অসংগতিপূর্ণ ও উদ্ভট নামে এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ড গঠনের পাঁয়তারা করছেন বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উপর অভিযোগ করেছেন বিডিএমএ’র সিনিয়র নেতৃবৃন্দগণ।

তাঁরা বলেন, ‘রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধীন মেডিকেল স্কুল ম্যাটস্ প্রতিষ্ঠান যেহেতু সংখ্যাগরিষ্ঠ তাই রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের নামকরণ সেটিই হতে হবে যেটি ম্যাটস্ ‘ডিএমএফ’ ডিপ্লোমা চিকিৎসকগণ চান।’ তাঁরা এও বলেন, ‘এটা ডিপ্লোমা চিকিৎসকদের সাংবিধানিক মৌলিক অধিকারের মধ্যে পড়ে। কাজেই ‘মেডিকেল এডুকেশন বোর্ড’ অব বাংলাদেশ নামকরণের জন্য প্রয়োজনে ডিপ্লোমা চিকিৎসকগণ আগের বারের মতো আবারো মানববন্ধন ও রাস্তায় আন্দোলন করা সহ সর্বোচ্চ আদালতের শরণাপন্ন হবেন, তবুও অসংগতিপূর্ণ ও উদ্ভট নামের এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ড কিংবা প্যারামেডিকেল শিক্ষা বোর্ড মেনে নেয়া হবে না।’

উল্লেখ্য, কয়েক মাস আগে এ্যালাইড হেলথ্ প্রফেশনাল শিক্ষা বোর্ড নামকরণের বিরুদ্ধে স্মারকলিপি, মানববন্ধন ও রাস্তায় আন্দোলন করা সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সর্বোচ্চ আদালতের মাধ্যমে ডিমান্ড অব জাস্টিস নোটিশ প্রেরণ করেছেন ডিপ্লোমা চিকিৎসকগণ।

পাবনার খবর
এই বিভাগের আরো খবর